Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st সেপ্টেম্বর ২০২৩

গণশুনানি, “অল্টারনেটিভ ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এডিআই)”, (সনদ নং-০০৩০৩)


প্রকাশন তারিখ : 2023-08-30

শুনানিস্থল: বালিয়াকান্দি উপজেলা অডিটোরিয়াম, রাজবাড়ী জেলা  (অল্টারনেটিভ ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এডিআই)’, (সনদ নং: ০০৭১১-০০০২৭-০০৩০৩) এর সহযোগীতায়)

 

মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির উদ্যোগে ৩০/০৮/২০২৩ তারিখে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান ‘অল্টারনেটিভ ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এডিআই), (সনদ নং: ০০৭১১-০০০২৭-০০৩০৩) এর সহযোগীতায় রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলা অডিটোরিয়ামে প্রতিষ্ঠানটির রাজবাড়ী জেলায় কর্মরত কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন পর্যায়ের গ্রাহকদের সাথে সরাসরি গণশুনানি অনুষ্ঠিত হয়। উক্ত গণশুনানিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অথরিটির নির্বাহী পরিচালক জনাব মোঃ হুমায়ূন কবীর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অথরিটির পরিচালক জনাব সুতপা চৌধুরী। অথরিটির উপপরিচালক সর্বজনাব প্রদীপ কুমার ঘোষ, মুহাম্মদ মিজানুর রহমান, সিনিয়র সহকারী পরিচালক নাজনীন সুলতানা, সহকারী পরিচালক জনাব মৃন্ময় কান্তি রায়, অফিস সহকারী কাম ডাটা এন্ট্রি অপারেটর জনাব নাজমা আক্তার। ‘অল্টারনেটিভ ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এডিআই)’ এর পরিচালক জনাব সর্দার সাহিদুল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীসহ ৪২ জন গ্রাহক উপস্থিত ছিলেন। জনাব মোঃ হুমায়ূন কবীর গণশুনানির উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা, গ্রাহকদের ঋণগ্রহণ প্রক্রিয়া, ঋণের ব্যবহার, সার্ভিস চার্জের হার, কিস্তি সংখ্যা, ঋণের ওভারল্যাপিং, গ্রাহকদের আর্থ-সামাজিক অবস্থাসহ সন্তানদের পড়াশুনা, শিশুদের টিকা প্রদান, স্বাস্থ্য সেবা গ্রহণ, বাল্য বিবাহ প্রতিরোধ ইত্যাদি বিষয়ে সচেতনতামূলক বক্তব্য রাখেন। জনাব সুতপা চৌধুরী গ্রাহকদের  নিয়মিত ভিত্তিতে প্রতিষ্ঠানের ঋণ প্রদান ও আদায় কার্যক্রমে সহায়তা করার পরামর্শ প্রদান করেন। জনাব মুহাম্মদ মিজানুর রহমান প্রান্তিক মানুষের উন্নয়নে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানসমূহকে ক্ষুদ্রঋণ কার্যক্রম ছাড়াও বঙ্গবন্ধু উচ শিক্ষা বৃত্তি, দূর্যোগকালীন বিভিন্ন সহায়তা প্রদান, সদস্য কল্যাণ তহবিল সুবিধাসহ বিভিন্ন কার্যক্রমে অগ্রণী ভূমিকা পালন করার জন্য আহবান জানান। এছাড়াও কৃষিকাজ, মৎস্যচাষ, পশুপালন ইত্যাদি বিষয়ে গ্রাহকদের কারিগরি সহায়তা দেয়ার উপরও গুরুত্বারোপ করেন। জনাব প্রদীপ কুমার ঘোষ মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি বিধিমালা, ২০১০ এর আলোকে গ্রাহকদের অধিকার ও কর্তব্য সম্পর্কে সার্বিক আলোচনা করেন। 

সভায় উপস্থিত প্রতিষ্ঠানটির ইলিশপুর সমিতির সদস্য জনাব হোসনে আরা বেগম, ঠেঙ্গাবাড়ী সমিতির সদস্য শাইনা খাতুন, ইলিশপুর সমিতির সদস্য আখি আক্তারসহ অন্যান্য সদস্যগণ প্রতিষ্ঠানের সদস্য কল্যাণ তহবিল হতে প্রাপ্ত সুবিধাসহ তাদের আপদকালীন সময়ে প্রতিষ্ঠানের সহযোগিতামূলক কার্যক্রমের বিষয়ে প্রশংসা করেন। সভায় উপস্থিত প্রতিষ্ঠানটির ইলিশপুর সমিতির সদস্য জনাব হোসনে আরা বেগম, সমিতি থেকে ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা ঋণ উত্তোলন করে গরু ক্রয় করেন। তিনি আমানতের সুদ বাড়ানোর প্রস্তাব করেন। শাইনা খাতুন ঠেঙ্গাবাড়ী সমিতির সদস্য। তিনি ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা মৌসূমি ঋণ উত্তোলন করেন। মেয়াদের আগেই ঋণ পরিশোধ করলে রিবেট প্রদানের জন্য অনুরোধ করেন। আখি আক্তার ইলিশপুর সমিতির সদস্য ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা ঋণ গ্রহণ করে গরু ক্রয় করেন। তিনি ঋণের মেয়াদ বৃদ্ধি করে ০২ (দুই) বছর করার প্রস্তাব করেন। এছাড়াও তিনি ১০০০/- (এক হাজার) টাকার ডিপিএস করে ১ বছর পরে ভেঙ্গে ৬% মুনাফা পেয়েছে বলে জানান। সদস্যদের সাথে আলোচনায় জানা যায়, গ্রাহকদের নিকট হতে প্রতিষ্ঠান ফাকা চেক গ্রহণ করে থাকে। চেক প্রদানের ক্ষেত্রে ক্রস চেক এবং টাকার পরিমাণ লিখে প্রতিষ্ঠানকে চেক প্রদানের পরামর্শ দেয়া হয়। আসমানি ইলিশপুর সমিতির সদস্য ৯৮,০০০/- (আটানব্বই হাজার) টাকা ঋণ গ্রহণ করেছেন। তার ঋণ পরিশোধ হলেও চেক ফেরত পাননি। একা খাতুন গ্রাহকদের কর্মদক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন ধরণের ট্রেইনিং আয়োজনের অনুরোধ করেন। বালিয়াকান্দি সমিতির সদস্য বাধন ঋণের সার্ভিসচার্জ হ্রাস করার এবং ঋণ পরিশোধের মেয়াদ বৃদ্ধির জন্য প্রস্তাব করেন।

 

উল্লেখ্য যে, উক্ত প্রতিষ্ঠানের রাজবাড়ী জেলার শেফালি অধিকারী ইলিশখোল সমিতির সদস্যসহ আরো কয়েক জন সদস্য অথরিটির কর্মকর্তাদের উদ্দেশ্যে নিম্নোক্ত প্রস্তাবসমূহ পেশ করেন:

  • সমিতির কোন সদস্য/ সদস্যের অভিভাবকের দীর্ঘকালীন অসুস্থাতার ক্ষেত্রে স্থায়ীভাবে ঋণ মওকুফকরণ;
  • সমিতির কোন সদস্য/ সদস্যের অভিভেবকের সল্প মেয়াদী অসুস্থার ক্ষেত্রে ঋণের কিস্তি প্রদান সাময়িকভাবে বন্ধ রাখার ও খেলাপী হিসেবে প্রদর্শন না করা;
  • ঋণের সার্ভিস চার্জ হ্রাসকরণ;
  • অগ্রীম ঋণ পরিশোধের ক্ষেত্রে রিবেট প্রদান;
  • ঋণের বিপরীতে জামানত হিসেবে ঋণ নিশ্চয়তা প্রদানকারীর নিকট হতে খোলাচেক গ্রহণ বন্ধ করা;
  • এককালীন মৌসুমি ঋণ এবং দুর্যোগকালীন ঋণ সেবা চালু করা;
  • আমানত হিসেবে রক্ষিত অর্থের উপর সুদহার বৃদ্ধি করা;
  • সদস্যদের কর্মদক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা;
  • ঋণের মেয়াদ বৃদ্ধিকরণ;
  • প্রকল্প ক্ষতিগ্রস্থ হলে ঋণ মওকুফের ব্যবস্থা করা;

তবে গ্রাহকদের আমানতের সুদ, সার্ভিস চার্জ হিসাবায়ন ও তাদের ব্যবসার পুঁজি হিসেবে ক্ষুদ্রঋণের কার্যকারিতা বিষয়ে সুষ্পষ্ট ধারণা তৈরীর জন্য গ্রাহক পর্যায়ে আর্থিক শিক্ষার প্রয়োজন আছে। এ বিষয়ে সেক্টর প্রতিনিধিদের আরো মনোযোগী হওয়ার সুযোগ রয়েছে মর্মে জনাব সুতপা চৌধুরী সভাকে অবহিত করেন।

পরিশেষে বাংলাদেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান এবং দেশের বর্তমান উন্নয়ন কর্মকাণ্ড ও ভবিষ্যৎ বাংলাদেশের রূপরেখা বিষয়ে নির্বাহী পরিচালক মহোদয় গ্রাহকসহ সংশ্লিষ্ট সবাইকে অবহিত করেন। সর্বশেষে সভাপতি জনাব সর্দার সাহিদুল কবীর সকলকে ধন্যবাদ জানিয়ে গণশুনানি সভার সমাপ্তি ঘোষণা করেন।