Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ অক্টোবর ২০২৪

গণশুনানি, ‘মানব মুক্তি সংস্থা’, (সনদ নং: ২১১১২-০০০০১-০০৭৬২)


প্রকাশন তারিখ : 2024-09-21

গণশুনানি, ‘মানব মুক্তি সংস্থা’, (সনদ নং: ২১১১২-০০০০১-০০৭৬২)

মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির উদ্যোগে ২১ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সিরাজগঞ্জ জেলাস্থ ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান ‘মানব মুক্তি সংস্থা’, (সনদ নং: ২১১১২-০০০০১-০০৭৬২) এর সহযোগিতায় প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ের প্রশিক্ষণ কেন্দ্রে প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন পর্যায়ের গ্রাহকদের সাথে সরাসরি গণশুনানি অনুষ্ঠিত হয়। উক্ত গণশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অথরিটির নির্বাহী পরিচালক জনাব মোঃ নূরে আলম মেহেদী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অথরিটির পরিচালক জনাব মোহাম্মদ কামাল হোসেন, সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন অথরিটির যুগ্ম-পরিচালক জনাব মোঃ ফরিদুল হক এবং সমন্বয়ক হিসেবে উপস্থিত ছিলেন অথরিটির সহকারী পরিচালক জনাব মিনহাজুল আবেদীন।

‘মানব মুক্তি সংস্থা’ এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব হাবিব উল্লাহ বাহার এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের ১০ জন কর্মকর্তা-কর্মচারীসহ ৪১ জন গ্রাহক উপস্থিত ছিলেন।

নির্বাহী পরিচালক জনাব নূরে আলম মেহেদী শুরুতেই গণশুনানি অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য প্রতিষ্ঠানের গ্রাহক ও সুন্দরভাবে অনুষ্ঠান আয়োজন করার জন্য প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন। ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান হতে ঋণ নিয়ে নদী ভাঙ্গন এলাকায় সংগ্রাম করে সফল হওয়া গ্রাহকদের ভূয়সী প্রশংসা করেন এবং অন্য গ্রাহকদেরকেও ক্ষুদ্রঋণ গ্রহণ এবং এর সঠিক ব্যবহারে উদ্বুদ্ধ করেন। দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি ও নারীর ক্ষমতায়নে ক্ষুদ্রঋণ সেক্টরের উল্লেখযোগ্য অবদানকে তিনি আলোচনায় তুলে ধরেন। দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনায় ভবিষ্যৎ বাংলাদেশের রূপরেখা বাস্তবায়নে পরবর্তী প্রজন্মকে যোগ্য করে গড়ে তোলার বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন।

পরিচালক জনাব মোহাম্মদ কামাল হোসেন গণশুনানির উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা, গ্রাহকদের ঋণগ্রহণ প্রক্রিয়া, ঋণ প্রদান ও আদায় কার্যক্রমে প্রতিষ্ঠানকে সহায়তা, প্রয়োজন অনুসারে ঋণ গ্রহণ ও ঋণের যথাযথ ব্যবহার, ঋণের ওভারল্যাপিং, নিয়মিতভাবে ঋণের কিস্তি পরিশোধ, নির্ধারিত সময়ের পূর্বে ঋণ পরিশোধ করলে বিবেট এর সুযোগ ইত্যাদি বিষয়ে গ্রাহকদের অবহিত করার পাশাপাশি গ্রাহকদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন, সন্তানদের পড়াশুনা, উচ্চ শিক্ষা বৃত্তি, শিশুদের টিকা প্রদান, বাল্য বিবাহ প্রতিরোধ ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

যুগ্ম-পরিচালক জনাব মোঃ ফরিদুল হক তার সঞ্চালনার পাশাপাশি গ্রাহক সংশ্লিষ্ট অথরিটির বিধি-বিধান ও নির্দেশনা (যেমন: ভর্তি ফি, পাশবই ও ঋণ ফরম বাবদ সর্বোচ্চ ২৫/- টাকা; ঋণের সার্ভিস চার্জ- ক্রমহ্রাসমান স্থিতি পদ্ধতিতে ২৪%; গ্রেস পিরিয়ড- ১৫ দিন; কিস্তি সংখ্যা- ৪৬ টি; সঞ্চয়ের সুদ- ৬%; ক্ষুদ্রঋণ সংশ্লিষ্ট যেকোন তথ্য, পরামর্শ ও অভিযোগের জন্য অথরিটির হটলাইন- ১৬১৩৩ ইত্যাদি) সম্পর্কে গ্রাহকদের অবহিত করেন।

গণশুনানি অনুষ্ঠানে উপস্থিত প্রতিষ্ঠানটির বিভিন্ন সমিতির সদস্য সর্বজনাব রেণু বেগম, মোছাঃ হোসনে আরা খাতুন, মোছাঃ রওশনা খাতুন, ফিরোজা খাতুনসহ অন্যান্য সদস্যগণ প্রতিষ্ঠানের সদস্য কল্যাণ তহবিল হতে প্রাপ্ত সুবিধাসহ তাদের আপদকালীন সময়ে প্রতিষ্ঠানের সহযোগিতামূলক কার্যক্রমের বিষয়ে প্রশংসা করেন এবং উক্ত প্রতিষ্ঠান হতে ঋণ গ্রহণ করে তারা প্রায় সকলেই হতদরিদ্র্য অবস্থা হতে উদ্যোক্তা হিসেবে সাবলম্বী হয়ে উঠেছেন এবং স্বচ্ছল জীবন-যাপন করছেন মর্মে জানান।

প্রতিষ্ঠানের সদস্য জনাব রেণু বেগম উক্ত প্রতিষ্ঠান হতে সর্বশেষ ৬ লক্ষ টাকা ঋণ গ্রহণ করে জান্নাত টেক্সটাইল মিল নামীয় সুতার কারখানায় বিনিয়োগ করেন। তার প্রতিষ্ঠানে বর্তমানে ১৫ টি মেশিন রয়েছে এবং ৩১ জন নারী কর্মী কর্মরত আছেন মর্মে জানান। উক্ত ব্যবসার লাভ হতে তিনি একটি পাঁকা বাড়ি নির্মাণ করেছেন এবং ৩ ডেসিমেল জমিও ক্রয় করেছেন মর্মে জানান। জনাব মোছাঃ রওশনা খাতুন প্রতিষ্ঠান হতে সর্বশেষ ৩ লক্ষ টাকা ঋণ গ্রহণ করে তা নিজের ঝাড়ুর ব্যবসায় বিনিয়োগ করে বর্তমানে স্বচ্ছল জীবন-যাপন করছেন মর্মে জানান। এছাড়াও, গণশুনানিতে উপস্থিত অন্যান্য সদস্যগণ তাদের নিজ নিজ সফলতার গল্প শুনান।

উল্লেখ্য যে, উক্ত গণশুনানি অনুষ্ঠানে উপস্থিত গ্রাহক মোছাঃ রওশনা বেগমসহ আরো কয়েক জন সদস্য অথরিটির কর্মকর্তাদের উদ্দেশ্যে নিম্নোক্ত প্রস্তাবসমূহ পেশ করেন :

(১) মাসিক ঋণের গ্রেস পিরিয়ড কমপক্ষে ২ (দুই) মাস করা;

(২) মাসিক ঋণের মেয়াদ (Tenure) কমপক্ষে ২ (দুই) বছর করা;

(৩) সদস্যদের জন্য সময়োপযোগী বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি (যেমন: সদস্যদের সন্তানদের জন্য কম্পিউটার প্রশিক্ষণ, ক্ষুদ্র উদ্যোগ ঋণ গ্রহীতাদের জন্য কৃষি, মৎস চাষ, পশুপালন বিষয়ে প্রশিক্ষণ ইত্যাদি) এর আয়োজন করা।

প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব হাবিব উল্লাহ বাহার অথরিটির সনদপ্রাপ্ত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান হতে ঋণ গ্রহণে গ্রাহকদের উদ্বুদ্ধ করেন। একইসাথে অবৈধ ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান হতে ঋণ গ্রহণে ও সঞ্চয় জমাকরণে বিরত থাকার জন্য গ্রাহকদের প্রতি আহ্বান জানান এবং অথরিটির কর্মকর্তাদের সহযোগিতাপূর্ণ ও আন্তরিক মনোভাবের তিনি প্রশংসা করেন। পরিশেষে, সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি গণশুনানি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।