Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ অক্টোবর ২০২৩

গণশুনানি, “সোসাইটি ফর ফ্যামিলী হ্যাপিনেস এন্ড প্রসপারিটি”, (সনদ নং-০০১১১)


প্রকাশন তারিখ : 2023-09-24

শুনানিস্থল: কিশোরগঞ্জ জেলা (সোসাইটি ফর ফ্যামিলী হ্যাপিনেস এন্ড প্রসপারিটি), (সনদ নং: ০১০৭৬-০০৭১৯-০০১১১) এর সহযোগিতায়

 

মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির উদ্যোগে ২৪/০৯/২০২৩ তারিখে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান ‘সোসাইটি ফর ফ্যামিলী হ্যাপিনেস এন্ড প্রসপারিটি, (সনদ নং: ০১০৭৬-০০৭১৯-০০১১১) এর সহযোগিতায় কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলায় প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠানটির গ্রাহক, কর্মরত কর্মকর্তা-কর্মচারী সাথে সরাসরি গণশুনানি অনুষ্ঠিত হয়। উক্ত গণশুনানিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অথরিটির নির্বাহী পরিচালক জনাব মোঃ হুমায়ূন কবীর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অথরিটির পরিচালক জনাব সুতপা চৌধুরী। অথরিটির উপপরিচালক সর্বজনাব, মুহাম্মদ মিজানুর রহমান, মুহাম্মদ শাহ জালাল, মোঃ আব্দুল হক, সিনিয়র সহকারী পরিচালক মোঃ ফকরুজ্জামান, অফিস সহকারী কাম ডাটা এন্ট্রি অপারেটর জনাব মোহাম্মদ শওকত আলী। ‘সোসাইটি ফর ফ্যামিলী হ্যাপিনেস এন্ড প্রসপারিটি’ এর নির্বাহী পরিচালক জনাব কৃষ্ণ চন্দ্র দাস সভায় সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব মোঃ হুমায়ূন কবীর (নির্বাহী পরিচালক) গণশুনানির উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা, গ্রাহকদের ঋণগ্রহণ প্রক্রিয়া, ঋণের ব্যবহার, সার্ভিস চার্জের হার, কিস্তি সংখ্যা, ঋণের ওভারল্যাপিং, গ্রাহকদের আর্থ-সামাজিক অবস্থাসহ সন্তানদের পড়াশুনা, শিশুদের টিকা প্রদান, স্বাস্থ্য সেবা গ্রহণ, বাল্য বিবাহ প্রতিরোধ ইত্যাদি বিষয়ে সচেতনতামূলক বক্তব্য রাখেন। বিশেষ অতিথি জনাব সুতপা চৌধুরী গ্রাহকদের  নিয়মিত ভিত্তিতে প্রতিষ্ঠানের ঋণ প্রদান ও আদায় কার্যক্রমে সহায়তা করার পরামর্শ প্রদান করেন। এছাড়াও অনুষ্ঠানের উপস্থিত সদস্যবৃন্দ উপপরিচালক সর্বজনাব, মুহাম্মদ মিজানুর রহমান, মুহাম্মদ শাহ জালাল, মোঃ আব্দুল হক, সিনিয়র সহকারী পরিচালক মোঃ ফকরুজ্জামান প্রান্তিক মানুষের উন্নয়নে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানসমূহকে ক্ষুদ্রঋণ কার্যক্রম ছাড়াও বঙ্গবন্ধু উচ শিক্ষা বৃত্তি, দূর্যোগকালীন বিভিন্ন সহায়তা প্রদান, সদস্য কল্যাণ তহবিল সুবিধাসহ বিভিন্ন কার্যক্রমে অগ্রণী ভূমিকা পালন করার জন্য আহবান জানান। এছাড়াও কৃষিকাজ, মৎস্যচাষ, পশুপালন ইত্যাদি বিষয়ে গ্রাহকদের কারিগরি সহায়তা দেয়ার উপরও গুরুত্বারোপ করেন এবং মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি বিধিমালা, ২০১০ এর আলোকে গ্রাহকদের অধিকার ও কর্তব্য সম্পর্কে সার্বিক আলোচনা করেন। 

গণশুনানিতে উপস্থিত প্রতিষ্ঠানটির দড়িয়াকান্দি সমিতির সদস্য জনাব আরিনা আক্তর রুপা, ঘাগটিয়া সমিতির সদস্য সাবিনা আক্তার, নোয়াগাও সমিতির সদস্য সুপ্রিয়া রানী দাসসহ অন্যান্য সদস্যগণ তাদের আপদকালীন প্রতিষ্ঠানের সহযোগিতামূলক কার্যক্রমের বিষয়ে প্রশংসা করেন এবং প্রতিষ্ঠান হতে ঋণ গ্রহণের মাধ্যমে তাদের সমস্যার সমাধানের বিষয় বর্ণনা করেন;

বড় ঘাগটিয়া সমিতির সদস্য জনাব সাবিনা আক্তার, সমিতি থেকে ২,৫০,০০০/- (দুই লক্ষ পঞ্চশ হাজার) টাকা ঋণ উত্তোলন করে গরু ক্রয় করেন। তিনি ঋণের কিস্তি পরিশোধের মেয়াদ বৃদ্ধির জন্য অনুরোধ করেন। আরিনা আক্তার রুপা দড়িয়াকান্দি সমিতির সদস্য তিনি ১,২০,০০০/- (এক লক্ষ বিশ হাজার) টাকা ঋণ গ্রহণকরে সেলাইয়ের কাজ করেন এবং তার প্রশিক্ষিত লোক প্রয়োজন মর্মে সভাকে জানান। তিনি আমানতের সুদ বাড়ানোর প্রস্তাব করেন। সদস্যরা জানায় গ্রাহকদের নিকট হতে প্রতিষ্ঠান ফাঁকা চেক গ্রহণ করে থাকে। এক্ষেত্রে চেক প্রদানের সময় ক্রস চেক এবং টাকার পরিমাণ লিখে প্রতিষ্ঠানকে প্রদানের পরামর্শ দেয়া হয়।

উল্লেখ্য যে, উক্ত প্রতিষ্ঠানের কিশোরগঞ্জ জেলার সুপ্রিয়া রানী দাস, নোয়াগাও সমিতির সদস্যসহ আরো কয়েক জন সদস্য অথরিটির কর্মকর্তাদের উদ্দেশ্যে নিম্নোক্ত প্রস্তাবসমূহ পেশ করেন:

  • সমিতির কোন সদস্য/ সদস্যের অভিভেবকের সাময়িক অসুস্থার ক্ষেত্রে ঋণের কিস্তি প্রদান সাময়িকভাবে বন্ধ রাখার ও খেলাপী হিসেবে প্রদর্শন না করা;
  • ঋণের সার্ভিস চার্জ হ্রাসকরণ;
  • অগ্রীম ঋণ পরিশোধের ক্ষেত্রে রিবেট প্রদান;
  • ঋণের বিপরীতে জামানত হিসেবে ঋণ নিশ্চয়তা প্রদানকারীর নিকট হতে খোলাচেক গ্রহণ বন্ধ করা;
  • এককালীন মৌসুমি ঋণ এবং দুর্যোগকালীন ঋণ সেবা চালু করা;
  • আমানত হিসেবে রক্ষিত অর্থের উপর সুদহার বৃদ্ধি করা;
  • সদস্যদের কর্মদক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা;
  • ঋণের মেয়াদ বৃদ্ধিকরণ;
  • প্রকল্প ক্ষতিগ্রস্থ হলে ঋণ মওকুফের ব্যবস্থা করা;

তবে গ্রাহকদের আমানতের সুদ, সার্ভিস চার্জ হিসাবায়ন ও তাদের ব্যবসার পুঁজি হিসেবে ক্ষুদ্রঋণের কার্যকারিতা বিষয়ে সুষ্পষ্ট ধারণা তৈরীর জন্য গ্রাহক পর্যায়ে আর্থিক শিক্ষার প্রয়োজন আছে। এ বিষয়ে সেক্টর প্রতিনিধিদের আরো মনোযোগী হওয়ার সুযোগ রয়েছে মর্মে জনাব সুতপা চৌধুরী সভাকে অবহিত করেন।

পরিশেষে বাংলাদেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান এবং দেশের বর্তমান উন্নয়ন কর্মকাণ্ড ও ভবিষ্যৎ বাংলাদেশের রূপরেখা বিষয়ে প্রধান অতিথি মহোদয় গ্রাহকসহ সংশ্লিষ্ট সবাইকে অবহিত করেন। সর্বশেষে সভাপতি জনাব কৃষ্ণ চন্দ্র দাস সকলকে ধন্যবাদ জানিয়ে গণশুনানি সভার সমাপ্তি ঘোষণা করেন।