Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd জানুয়ারি ২০২৩

গণশুনানি, ‘গণ উন্নয়ন প্রচেষ্টা, (সনদ নং: ০৪০৩)


প্রকাশন তারিখ : 2022-12-29

গণশুনানি, ‘গণ উন্নয়ন প্রচেষ্টা, (সনদ নং: ০৪০৩)

 

মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির উদ্যোগে ২৯/১২/২০২২ তারিখে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান ‘গণ উন্নয়ন প্রচেষ্টা’ (সনদ নং ০০৪০৩) এর মাদারীপুরস্থ শাখা কার্যালয়ে প্রতিষ্ঠানটির গ্রাহক ও কর্মকর্তাদের সাথে সরাসরি গণশুনানি অনুষ্ঠিত হয়। উক্ত গণশুনানীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অথরিটির নির্বাহী পরিচালক জনাব মোঃ হুমায়ূন কবীর, বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন অথরিটির পরিচালক সুতপা চৌধুরী এছাড়াও উপপরিচালক সর্বজনাব মুহাম্মদ মিজানুর রহমান, মোঃ আব্দুল হক, সিনিয়র সহকারী পরিচালক জনাব মোঃ ফকরুজ্জামান, অফিস সহকারী কাম ডাটা এন্ট্রি অপারেট মোহাম্মদ শওকত আলী ও ‘গণ উন্নয়ন প্রচেষ্টা’ এর নির্বাহী পরিচালক জনাব মোঃ মঞ্জুরুল ইসলাম চৌধুরী এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ ২৫ জন গ্রাহক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অথরিটির নির্বাহী পরিচালক জনাব মোঃ হুমায়ূন কবীর প্রতিষ্ঠানের প্রান্তিক গ্রাহকদের ঋণগ্রহণ প্রক্রিয়া, ঋণের ব্যবহার, সার্ভিস চার্জের হার, কিস্তি সংখ্যা, ঋণের ওভারল্যাপিং, গ্রাহকদের আর্থ-সামাজিক অবস্থাসহ সন্তানদের পড়াশুনা, শিশুদের টিকা প্রদান, কোভিড-১৯ টিকা গ্রহণ, স্বাস্থ্য সেবা গ্রহণ, বাল্য বিবাহ প্রতিরোধ ইত্যাদি বিষয়ে সচেতনতামূলক বক্তব্য রাখেন। পরিচালক সুতপা চৌধুরী প্রান্তিক মানুষের উন্নয়নে “গণ উন্নয়ন প্রচেষ্টা” প্রতিষ্ঠানকে আরও অগ্রণী ভূমিকা পালন করার জন্য তিনি আহবান জানান। এছাড়া কৃষিকাজ, মৎস্যচাষ, পশুপালন ইত্যাদি বিষয়ে গ্রাহকদের কারিগরি সহায়তা দেয়ার উপরও তিনি গুরুত্বারোপ করেন। সভায় উপস্থিত প্রতিষ্ঠানটির বিভিন্ন সমিতির সদস্য জনাব শিউলী রানী, নার্গিস বেগম, তৃপ্তি রানী, হাসিনা বেগম, আবু সাইদ, মোঃ ফটিক হাওলাদারসহ অন্যান্য সদস্যগণ তাদের আপদকালীন সময়ে প্রতিষ্ঠানের সহযোগিতামূলক কার্যক্রমের বিষয়ে প্রশংসা করেন এবং এর পাশাপাশি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের গ্রাহককে গবাদি পশু, হাঁস মুরগী পালন, সেলাই প্রশিক্ষণ, কম্পিউটার প্রশিক্ষণ ব্যবস্থা গ্রহণের প্রস্তাব করেন। মাদারীপুর রাজৈর শাখার সদস্য মোঃ ফটিক হাওলাদার তার ডেকোরেটর ব্যবসা করোনাকালে ক্ষতিগ্রস্থ হয়েছিল এবং উক্ত প্রতিষ্ঠান হতে তিনি ৩ লক্ষ টাকা প্রণোদনা ঋণ গ্রহণ করে পুনরায় ব্যবসায় ঘুরে দাড়াতে সক্ষম হন মর্মে জানান। এভাবে সকল সদস্য প্রতিষ্ঠান হতে ঋণ গ্রহণের মাধ্যমে তাদের অগ্রগতি ও বিভিন্ন সমস্যা সমাধানের বিষয়ে বর্ণনা ও অনুভূতি ব্যক্ত করেন।    

পরিশেষে বাংলাদেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান এবং দেশের বর্তমান উন্নয়ন কর্মকাণ্ড ও ভবিষ্যৎ বাংলাদেশের রূপরেখা বিষয়ে পরিচালক মহোদয় গ্রাহকসহ সংশ্লিষ্ট সবাইকে অবহিত করেন। সর্বশেষে সভাপতি জনাব মোঃ মঞ্জুরুল ইসলাম চৌধুরী সকলকে ধন্যবাদ জানিয়ে গণশুনানি সভার সমাপ্তি ঘোষণা করেন।

 

প্রসঙ্গ উল্লেখ্য যে, উক্ত প্রতিষ্ঠানের মাদারীপুর রাজৈর শাখার নার্গিস বেগমসহ আরো কয়েক জন সদস্য অথরিটির কর্মকর্তাদের উদ্দেশ্যে নিম্নোক্ত প্রস্তাবসমূহ পেশ করেন:

(১) ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানসমূহের ঋণ বিতরণের পর গ্রেস পিরিয়ডের সময় বৃদ্ধি;

(২) ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানসমূহের ঋণ পরিশোধের সময়সীমা (Tenure) বর্ধিতকরণ;

(৩) ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানসমূহের ঋণের সার্ভিস চার্জ হ্রাসকরণ;

(৪) প্রণোদনা প্যাকেজের অর্থের যোগান অব্যাহত রাখা।

বর্ণিতাবস্থায়, উপরোলিখিত প্রস্তাবসমূহ গুরুত্ব বিবেচনা করে গ্রাহক বান্ধবকরণে অথরিটি কর্তৃক বিষয়গুলো পর্যায়ক্রমে বাস্তবায়নের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে।              

                                                                

(মোঃ হুমায়ূন কবীর)

নির্বাহী পরিচালক

মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি