Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১st ডিসেম্বর ২০২২

গণশুনানি, ‘কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক)’ (সনদ নং- ০১০৩)


প্রকাশন তারিখ : 2022-11-28

গণশুনানি, ‘কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক)’ (সনদ নং- ০১০৩)

 

মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির উদ্যোগে ২৪/১১/২০২২ তারিখে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান ‘কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক)’ (সনদ নং ০০১০৩) এর চট্টগ্রামস্থ কার্যালয়ে প্রতিষ্ঠানটির গ্রাহক ও কর্মকর্তাদের সাথে সরাসরি গণশুনানি অনুষ্ঠিত হয়। উক্ত গণশুনানীতে প্রধান অতিথি ছিলেন জনাব লক্ষন চন্দ্র দেবনাথ, নির্বাহী পরিচালক ও এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান (ভারপ্রাপ্ত), বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অথরিটির পরিচালক জনাব মুহাম্মদ মাজেদুল হক ও জনাব সুতপা চৌধুরী। এছাড়াও উপপরিচালক জনাব মোহাম্মদ আব্দুল মান্নান, জনাব মুহাম্মদ মিজানুর রহমান, জনাব মোঃ আব্দুল হক, সহকারী পরিচালক জনাব মোঃ আল-আমিন, অফিস সহকারী কাম ডাটা এন্ট্রি অপারেটর, মোহাম্মদ শওকত আলী ও ‘কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক)’ এর কর্মকর্তাগণ সহ ৩৮ জন গ্রাহক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অথরিটির পরিচালক জনাব মুহাম্মদ মাজেদুল হক প্রতিষ্ঠানের প্রান্তিক গ্রাহকদের ঋণগ্রহণ প্রক্রিয়া, ঋণের ব্যবহার, সার্ভিস চার্জের হার, কিস্তি সংখ্যা, ঋণের ওভারল্যাপিং, গ্রাহকদের আর্থ-সামাজিক অবস্থাসহ সন্তানদের পড়াশুনা, শিশুদের টিকা প্রদান, কোভিড-১৯ টিকা গ্রহণ, স্বাস্থ্য সেবা গ্রহণ, বাল্য বিবাহ প্রতিরোধ ইত্যাদি বিষয়ে সচেতনতামূলক বক্তব্য রাখেন। অথরিটির পরিচালক জনাব সুতপা চৌধুরী প্রান্তিক মানুষের উন্নয়নে ‘কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক)’ প্রতিষ্ঠানকে আরও অগ্রণী ভূমিকা পালন করার জন্য আহবান জানান। এছাড়া কৃষিকাজ, মৎস্যচাষ, পশুপালন ইত্যাদি বিষয়ে গ্রাহকদের কারিগরি সহায়তা দেয়ার উপরও তিনি গুরুত্বারোপ করেন। প্রতিষ্ঠানটির বিভিন্ন সমিতির সদস্য মনোয়ারা, শিমু রাণী দাস, মোঃ নূরনবী, নীলা দাস, মোজিলা বেগম, তাসলিমা এবং আসমা আক্তারসহ অন্যান্য সদস্যগণ তাদের আপদকালীন প্রতিষ্ঠানের সহযোগীতামূলক কার্যক্রমের বিষয়ে প্রশংসা করেন এবং প্রতিষ্ঠান হতে ঋণ গ্রহণের মাধ্যমে তাদের সমস্যার সমাধানের বিষয় বর্ণনা করেন। বারবকুন্ড, সীতাকুন্ড শাখার সদস্য মোঃ নূরনবী প্রথমে ২ লক্ষ টাকা ঋণ নিয়ে ৫-৭টি গরু পালন করতেন। এখন তিনি ১৩ লক্ষ টাকা ঋণ নেন এবং ৫০টির অধিক গরু পালন করেন এবং তার ২-৩ ভাইকে বিদেশে পাঠিয়েছেন। সামিরপুর শাখার আরেক সদস্য মোজিলা বেগম অল্প সুদে করোনাকালীন সময়ে ঋণ নিয়ে গরুর খামার ডেইরি ফার্ম করেন। এভাবে সকল সদস্য তাদের ঋণ নিয়ে স্বাবলম্বী হওয়ার অনুভূতি ব্যক্ত করেন।

কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) কর্তৃক সাইদুল ইসলাম (আঞ্চলিক ব্যবস্থাপক), ইসাবেলা রহমান (শাখা ব্যবস্থাপক), কাকলী রায় (শাখা ব্যবস্থাপক) ও মোহাম্মদ আলী সিদ্দিকী (পরিচালক অপারেশনস) প্রতিষ্ঠানের বিভিন্ন সামাজিক কার্যক্রম ও ক্ষুদ্রঋণ সেক্টরে তাদের দীর্ঘদিনের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। গণশুনানির মাধ্যমে সরাসরি ঋণ গ্রহীতাদের মতামত, প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা যাচাইয়ের বিষয়ে সন্তোষ প্রকাশ করে এমআরএকে ধন্যবাদ জানান।

পরিশেষে বাংলাদেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান এবং দেশের বর্তমান উন্নয়ন কর্মকাণ্ড ও ভবিষ্যৎ বাংলাদেশের রূপরেখা বিষয়ে পরিচালক মহোদয় গ্রাহকসহ সংশ্লিষ্ট সবাইকে অবহিত করেন এবং সকলকে ধন্যবাদ ও জয়বাংলা ধ্বনির মাধ্যমে গণশুনানি সমাপ্ত করেন।